Tuesday, September 4, 2012

সোনালী ব্যাংকের ২ ডিএমডি ওএসডি সাবেক এমডিকে দুদকের জিজ্ঞাসাবাদ

সোনালী ব্যাংকের ২ ডিএমডি ওএসডি সাবেক এমডিকে দুদকের জিজ্ঞাসাবাদ
 হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় সোনালী ব্যাংকে সরকারের নিয়োগ দেওয়া দুইজন উপ ব্যবস্থাপনা পরিচালককে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি ) করে বিভাগীয় মামলার প্রস্তুতি নিচ্ছে অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গতকাল মঙ্গলবার এ বিষয়ে একটি অফিস আদেশ জারি করে। এই দুই কর্মকর্তা হলেন- মো. আতিকুর রহমান ও মো. মইনুল হক। তাদের ওএসডি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে সংযুক্ত করা হয়েছে। আদেশে বলা হয়েছে, এ বিষয়ে অবিলম্বে বিভাগীয় মামলা চালু করা হবে। জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
এদিকে হলমার্ক কেলেঙ্কারীর ঘটনায় সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হুমায়ুন কবিরকে গতকাল জিজ্ঞাসাবাদ করেছে দুদক। জিজ্ঞাসাবাদ শেষে দুদক থেকে বাইরে বের হতেই সাংবাদিকরা তাকে ঘিরে ধরেন। কিন্তু তিনি কোনো কথা না বলে সাংবাদিকদের ধাক্কা দিয়ে সরি দিয়ে দ্রুত হাঁটতে হাঁটতে দৌড়ে গিয়ে গাড়িতে ওঠেন। এ সময় শুধু বলে যান, আমার এক সূতা পরিমাণও দোষ নেই। আমি দোষী নই। গতকাল মঙ্গলবার প্রায় ৬ ঘণ্টা ধরে হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হুমায়ুন কবিরকে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতি দমন কশিমন (দুদক)। সকাল ৯টা ৪৫ মিনিটে হুমায়ুন কবির দুদকে আসেন। তার জিজ্ঞাসাবাদ শুরু হয় সকাল ১০টা ১০ মিনিটে। বিকেল ৪টা ১০ মিনিট পর্যন্ত এ জিজ্ঞাসাবাদ চলে। দুদুকের সিনিয়র উপপরিচালক মীর জয়নুল আবেদিন শিবলীর নেতৃত্বে ৬ সদস্যের একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করে। দুদকের অনুসন্ধান ও তদন্ত বিভাগ সূত্রে জানা গেছে, হলমার্কের কাছ থেকে কি সুবিধা পেয়ে তাদের অর্থ আত্মসাতে সাহায্য করেছেন, সে বিষয়ে হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাছাড়া সরকার বা উচ্চ পর্য?ায়ের কারো চাপে এ কাজ করেছেন কিনা তাও জানার চেষ্টা করেছে দুদক।
অপরদিকে সোনালী ব্যাংকে হলমার্ক কেলেংকারির ঘটনায় আজ বুধবার গণমাধ্যমে বিবৃতি দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল মঙ্গলবার দুপুরে একনেক বৈঠকে যোগ দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এ কথা জানান তিনি। অর্থমন্ত্রী বলেন, বিবৃতির খসড়া এরইমধ্যেই তৈরি হয়ে গেছে। আমি সইও করে দিয়েছি। আজ (মঙ্গলবার) কিংবা কাল (বুধবার) এটা দেওয়া হবে। আমার ব্যক্তিগত সহকারী এটা আপনাদের জানাবেন। এ বিষয়ে অর্থমন্ত্রীর একান্ত সচিব ড. মোহাম্মদ আবুল হাসান বিবৃতিটি কাল দেওয়া হবে বলে জানিয়েছেন।
সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এক নিরীক্ষায় বলা হয়, কতিপয় কর্মকর্তার যোগসাজশে নিয়ম ভেঙে সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে হলমার্ক গ্রুপ ২ হাজার ৬৬৮ কোটি ৪০ লাখ টাকা ঋণ তুলেছে। তাদের সঙ্গে আরো পাঁচটি প্রতিষ্ঠান মিলে তুলেছে মোট ৩ হাজার ৬০৬ কোটি ৪৮ লাখ টাকা। ঋণ দেওয়ায় অনিয়মের অভিযোগে সোনালী ব্যাংকের অন্তত ২০ জন কর্মকর্তাকে ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষ থেকে তদন্তও শুরু হয়েছে। এ বিষয়ে তানভীর মাহমুদ ও তার স্ত্রী জেসমিন ইসলাম এবং হলমার্কের মহাব্যবস্থাপক তুষার আহমেদকে গত রোববার জিজ্ঞাসাবাদ করে দুদক। জিজ্ঞাসাবাদের টাকা নেওয়ার কথা স্বীকার করেন তানভীর। এই ঋণ বিতরণে অনিয়মের অভিযোগ তুলে সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ারও সুপারিশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।